1

টু হুম ইট মে কনসার্ন।

ক্লাস টেনে থাকতে এক বন্ধুর বড়ভাইয়ের কাছে একাউন্টিং প্রাইভেট পড়তাম। বন্ধু ছোটদা' ডাকত সো আমরাও ছোটদা' ডাকতাম। একাউন্টিং এ একটা চ্যাপ্টার ছিল ''পারিবারিক বাজেট''। কেউ এটা খুলেও দেখত না। আমি একটু বেশী পাকনামী করতে গিয়ে দাদাকে বললাম এই চ্যাপ্টার পড়ানোর জন্য। উনি 'জাবেদা' 'খতিয়ান' দেখিয়ে বাড়ির কাজ দিলেন যেকোন একটা কাল্পনিক বাজেট বানিয়ে আনতে হবে। আমি উনারই বিয়ের বাজেট করে দিলাম। তবে বাড়ি থেকে পালিয়ে বিয়ে। মাত্র ২০,০০০ টাকায় বিয়ে কমপ্লিট। বাজেটে আয়ের উৎস দেখানো লাগে আমি দেখাইছিঃ মেয়ে বাসা থেকে পালানোর সময় মায়ের কিছু গয়না সাথে করে নিয়ে আসবে। ছেলের বন্ধু-বান্ধব কিছু সাহায্য করবে। আমাদের ট্রান্সপোর্ট বিজনেস। সো আমি দুইপক্ষের যাতায়াতের দায়িত্ব নিব। বিয়েতে গেস্ট যারা আসবে তারা সাথে করে খাবার নিয়ে আসবে। 

 সেই ছোটদা' গত কয়েকদিন আগে বিয়ে করেছেন। যে মেয়েকে কল্পনা করে বাজেট করেছিলাম সেই মেয়েকেই। আমাদের সাবার লিপিদি'। ছোটদা'কে ফোন দিলাম শুভকামনা (পড়ুন সমবেধনা) জানানোর জন্য। উনি আক্ষেপ করে বলতেছেন তোর বাজেট তো ফেইল মারছে। মিনিমাম ১৫গুন টাকা বেশী লাগছে বিয়ে করতে। আমি বললাম দাদা বিয়েতে যেহেতু টাকা বাঁচাইতে পারেন নাই বিয়ের পরে কিন্তু বাঁচাইতে পারতেন। ২৯ ফেব্রুয়ারী বিয়ে করলে বছর বছর এনিভার্সারীতে নতুন শাড়ি গয়না দেয়া লাগত না। ৪ বছর পর পর দিলেই চলত। দাদা বলল তুই এক কাজ কর ''বিবাহ ও বিবাহউত্তর কস্ট মিনিমাইজেশনের ১০১ তালিকা'' নামে একটা বই লিখে ফেল। আমি নিশ্চিত ৫-১০ বছর পরে এই বই সেচ্ছায় আত্মহত্যেৎসুক সকল তরুণ-তরুণীর অবশ্য পাঠ্য হিসেবে বিবেচিত হবে।

 বন্ধুরে ফোন দিলাম হে দেখি ফোন ধরেই বলে তোর বাজেট তো ফেইল মারছে। তবে আমার বাজেট ফেইল মারছে এজন্য আমার চেয়ে ওই বেশী দুঃখিত। কারন এর পরে সিরিয়ালে বেচারা নিজেই। বড়ভাইয়ের বিয়েতে বেশী খরচ হয়ে গেলে নিজের বিয়েতে কম পরে যাবে... এখানে উল্লেখ্য এই বিয়েটা সনাতন ধর্মের স্টুপিড বর্ণপ্রথাকে কাঁচকলা দেখিয়ে অনুষ্টিত হয়েছে। বিটিডাব্লিউ, হ্যাটস অফ ছোটদা'......


-----------------------------------------------------------------------------------------
-----------------------------------------------------------------------------------------

1 মন্তব্য:

সায়ন বলেছেন...

কমেন্ট টেষ্টিং:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো। সেটা যতই তিক্ত হোক না কেনো। আপনার সদয়/অসদয় মতামতের জন্য ধন্যবাদ জানবেন।

এলো যখন সারাটি নাই গেল চলে জানাল তাই

free counters

তোমার বাস কোথা হে পাঠক?

Visitor Map